কবুতরের আদর্শ খাবার তালিকা

কবুতরের খাবার

বুতরের আদর্শ খাবার তালিকা, কবুতরের খাবার, কবুতর পালন পদ্বতি, কবুতরকে কি খাওয়াবেন, কবুতরকে কি খাওয়ালে সুস্থ থাকবে
আদর্শ খাবার তালিকা
নতুন কবুতর পালকরা কবুতরকে কি খাওয়াবেন, কি খাওয়ালে কবুতর সুস্থ থাকবে,কি খাওয়ালে ঠিকমতো বড়ো হবে,ঠিকমতো ডিম বাচ্চা করবে এই নিয়ে মহা চিন্তায় ভুগেন। আজকের পর্বে আমি আপনার শখের কবুতরকে কি খাওয়াবেন, কি খাওয়াবেন না সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো ।
কবুতরের খাবার তার স্বাস্থ্যের উপর বিরাট ভূমিকা রাখে, বিশেষ করে ব্রিডিং কবুতরের জন্য সুষম খাদ্য খুবই প্রয়োজন । আপনি যদি আপনার কবুতর কে সুষম খাদ্য না দেন তাহলে আপনি যতোই ভিটামিন দেন না কেন তা কোনো কাজে আসবে না । আপনার কবুতর প্রায় রোগ বালাইতে আক্রান্ত হতে থাকবে । তাই যেকোনো সফল খামারিকেই নিয়মিত সুষম খাদ্য নিশ্চিত করতে হবে  ।
কবুতরের যতো রোগ হয় তার অধিকাংশই সৃষ্টি হয় খাবার ও পানির মাধ্যমে । তাই খাবার দিবার আগে সেগুলো যতটুকু সম্ভব পরিষ্কার করে দিতে হবে, যেমন পটাশ বা লবণ পানিতে ধুয়ে রোদে শুকীয়ে দেওয়া যেতে পারে । মনে রাখতে হবে সব খাবার আবার কিন্তু ধুয়া সম্ভব না, যেমনঃ তিসি, চীনা,কাওণ, সবুজ মটর ইত্যাদি, তবে কিছু খাবার আছে যা ধুয়া খুবই জরুরী, যেমন কালো মটর, লাল বাজরা, সাদা দেশী মটর, লাল মটর মূগ ডাল,সরিষা ইত্যাদি । অনেকে কবুতর কে ধান দিতে দেখা যাই, ধান বাচ্চা কবুতরের জন্য ক্ষতিকারক হতে পারে, কারন ধানের ধারালো কোণা থাকে আর তা থেকে পাকস্থলী ও গলাতে ক্ষত সৃষ্টি হতে পারে ।
 কিছু কিছু খাবার আছে যেগুলো খেলে কবুতরের সবুজ পায়খানা হতে পারে, তার মানে এই না যে কবুতরটি সাল্মনিলা রোগে আক্রান্ত হয়েছে, অনুরুপ ভাবে কিছু খাবার আছে যেটা একেবারেই না খেতে না দেয়াই ভাল যেমন রেজা। নতুন রেজা সাল্মনিলা সহ অন্য অনেক  মারাত্নক রোগের কারন হতে পারে।
 অনেকে আবার কবুতর কে ভাত,ধান,ইত্তাদি খেতে দেন, মনে রাখবেন ভাত কবুতরের বাত রোগ তৈরি করতে পারে । ধান খেলে গলার সংক্রমণ হতে পারে।

কবুতরের খাবারে কোন উপদান কি পরিমান দিনবেন তা নিচে বিস্তারিত দেয়া হলঃ

 ১) হলুদ ভুট্টা (ছোটো) ১০%  (অনেক ভাঙা ভূট্টা খাওয়াতে দেখা যাই, কিন্তু ভাঙা ভূট্টা তে সাল্মোনিলার জীবাণু থাকে । ছোটো পোপ কর্ণ দিতে পারেন )
 ২)খোসা যুক্ত মসুর ডাল ৫%
 ৩)খোসা যুক্ত মুগ ডাল ৫%
 ৪)খোসা যুক্ত মাষকলাই ডাল ৫%
 ৫)খোসা যুক্ত খেসারি ডাল ৫%
 ৬)লাল গম ১০%
 ৭)লাল বাজরা ৫% (লাল বাজরা অনেক সময় পোকা ধরা থাকে ,তাই সেক্ষেত্রে এটা বাদ দিতে পারেন।)
 ৮)সাদা বাজরা ৫%
 ৯)চাল (ঢেকী ছাটা লাল চাল হলে ভালো) ৫%
১০)লাল মটর ৫%
 ১১)কালো মটর ৫%
 ১২)সবুজ মটর(GREEN PEAS) ৫%
 ১৩)সাদা দেশী মটর (ডাবলী ছোটো) ১০%
 ১৪)ছোলা বুট ৫%
 ১৫)হেলেণ ডাল ২% (হেলেণ ডাল এ অনেক সময় পোকা ধরা ঠাকে,তাই সেক্ষেত্রে এটা বাদ দিতে পারেন।)
 ১৬)তিসি ২%  (তিসি একসঙ্গে না মিশিয়ে আলাদা অল্প অল্প করে মাঝে মাঝে দিতে পারেন।)
 ১৭)সরিষা ২%  (সরিষা একসঙ্গে না মিশিয়ে আলাদা অল্প অল্প করে মাঝে মাঝে দিতে পারেন।)
 ১৮)কালোজিরা ২% (কালোজিরা একসঙ্গে না মিশিয়ে আলাদা অল্প অল্প করে মাঝে মাঝে দিতে পারেন।)
 ১৯)মেথি ২% (মেথি একসঙ্গে না মিশিয়ে আলাদা অল্প অল্প করে মাঝে মাঝে দিতে পারেন।)
 ২০)চীনা ২%
 ২১)খোসা যুক্ত কাঊণ ২%
 ২২)কুসুম ফুলের বীচি ২%
 ২৩)সূর্যমুখী ফুলের বীচি ২%
 ২৪)বাদাম ২% (বাদাম ভেঙ্গে একসঙ্গে না মিশিয়ে আলাদা ভাবে অল্প অল্প করে মাঝে মাঝে দিতে পারেন।)
 ২৫)ক্যানারি শীড ২%
 ২৬)বয়লার গ্রয়ার ৫%(অথবা আলাদা ভাবে অন্য খাবারের সঙ্গে অল্প করে দিতে দিতে পারেন, ভাল মানেরটা কিনবেন)

সব খাদ্যই যে দিতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নাই বা পরিমান ও যে এই রকম রাখবেন তাও কিন্তু না , আপনার কবুতর এর পছন্দ অনুযায়ী আপনি এই অনুপাতটা  ঠিক করে নিতে পারে । তবে যদি দিতে পারেন তাহলে আপনি আপনার খামারে রোগ থেকে অর্ধেক নিরাপদ হয়ে যাবেন । আপনাকে খেয়াল রাখতে হবে যে আপানার খামারে যে সব দামি কবুতর আছে তার তুলনাই এই খাবারের মূল্য কিছুই না ।

ttag: কবুতরের আদর্শ খাবার তালিকা, কবুতরের খাবার, কবুতর পালন পদ্বতি, কবুতরকে কি খাওয়াবেন, কবুতরকে কি খাওয়ালে সুস্থ থাকবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ