কবুতর-জোড়া-দেওয়া।

কবুতর-জোড়া-দেওয়া।

কবুতর জোড়া দেওয়া।
source-internet


কবুতর জোড় দেওয়া নিয়ে সবাই কম বেশি সমস্যা সম্মুখীন হয়ে থাকি। খুব কঠিন একটা ব্যাপার। তবে নিম্মোক্ত নিয়ম অনুসরন করে ভালো ফলাফল পেতে পারেন।

অপরিচিত কবুতর আনার পর তাদেরকে প্রাথমিকভাবে একসাথে না রেখে আলাদা আলাদা ভাবে পাশাপাশি  এমন দুইটি খোপে রাখবেন যাতে একজন আর একজনকে দেখতে পায়। এভাবে  ২-৩  দিন রাখতে পারেন। খোপের মুখটা সামান্য করে খুলা রাখবেন যাতে তারা বাহিরের পরিবেশ দেখতে পারে। এরপর দুইটা কবুতরকে এক সাথে করে আরো ২-৩ দিন রেখে দিন।  প্রথম দিকে তারা কিছুটা টোকরা টুকরি করতে পারে, যেহেতু তারা দুই জনই অপরিচিত। দেখবেন ২-৩ দিন পর তারা আর মারামারি করছে না, অর্থাৎ জোড়া নিয়ে নিছে। যদি দেখেন তারা জোড় নিয়ে নিছে তাহলে খোপ থেকে ছেড়ে দিন প্রাইমারি পালক বেধে দিয়ে। পালক বাধার সময় টেপ ব্যবহার না করে সুতা ব্যবহার করুন।
যদি দেখেন নর কবুতর নৃত্য করে মাদি কবুতরের  চারপাশে ঘুরে ঘুরে  ডাকতেছে ,  বা নর কবুতর মাদি কবুতরের পায়ের কাছে নিচু হয়ে বসে শান্ত গলায় কু কু শব্দ করতেছে তাহলে বুজে নিবেন আপনার কবুতর দম্পত্তি এক জন আরেকজনকে কবুল করে নিয়ছে। 

সতর্কতা


১. জোড়া দেওয়ার পূর্বে দুইটাকেই জীবানুমুক্ত করে নেবেন।

২. অসুস্থ  বা অপ্রাপ্ত বয়স্ক কবুতরের সাথে জোড়া দেয়য়ার চেস্টা করবেন না।

৩.  নর মাদি নিশ্চিত করে নিবেন। ভুলে যদি দুইটাই নর হয়, বা দুইটাই মাদি হয় তাহলে জোড়াতো দুরে থাক মারামারি করে গুরুতর জখমও করে ফেলতে  পারে।

৪. .যে কদিন  খোপে বন্দি রাখবেন, সে সময় ঠিকঠাক মতো খাবার ও পানি দিতে ভুলবেন না।

৫. খোপ পরিস্কার করবেন নিয়মিত।পর্যাপ্ত আলো,বাতাস চলাচলের ব্যবস্থা রাখবেন।

৬. কোনো প্রকার স্ট্রেসে যাতে না থাকে সে দিকে খেয়াল রাখবেন।